স্যামসাং-এর প্রথম কৃত্রিম মানুষ নিওন

স্যামসাং-এর প্রথম কৃত্রিম মানুষ নিওন

আলোকিতবিডি২৪: স্যামসাং আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেট্রনিক্স শো’তে আত্মপ্রকাশ করেছে বিশ্বের প্রথম কৃত্রিম মানুষ,নিওন। যে তার সঙ্গীর দুঃখে সান্ত্বনা দেবে প্রিয় বন্ধুর মতোই। সঙ্গীর আনন্দে পরিবারের সদস্যদের মতোই অনুভূতি প্রকাশ করতে পারবে একেবারে মানুষের গলায়। ভাষাও বাধা নয় তার কাছে। নিওন কথা বলতে পারবে বিশ্বের প্রথম সারির একাধিক ভাষায়।

অ্যালেক্সা, বিক্সবি বা সিরি’র মতো ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট বা যন্ত্রমানবের সঙ্গে কথা বলার অনুভূতি হবে না মোটেই। আর এজন্যই নিওনকে যন্ত্রমানব না বলে, কৃত্রিম মানুষ বলছে স্যামসাং।

স্যামসাংয়ের দাবি করেছে, নিউ হিউম্যান থেকে আসা শব্দ, নিয়ন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিংয়ের বলে বলীয়ান এমন এক হিউম্যানয়েড মানে মানুষের যান্ত্রিক প্রতিরূপ, যে তার সঙ্গীর সাথে ভাবের আদানপ্রদান করতে পারবে একেবারে মানুষের মতোই ন্যূনতম সময়ের প্রতিবর্ত ক্রিয়ায়।নিওনকে নিয়ে কাজ চলছে স্যামসাংয়ের স্টার ল্যাবরেটরিতে।

রিয়েলিটি, রিয়েল টাইম রেসপনসিভনেস, থ্রি-আর মিশ্রণে আগামী দিনে যখন এই কৃত্রিম মানুষ বাণিজ্যিকভাবে বাজারে আসবে, তখন তাকে আরও গ্রাহকবান্ধব, মানবিক এবং চিন্তাশীল করে তোলার পাইলট প্রকল্প শুরু হয়েছে বলেও জানিয়েছে স্যামসাং।