শাস্তি পেলেন বাংলাদেশ-ভারতের ৫ ক্রিকেটার

শাস্তি পেলেন বাংলাদেশ-ভারতের ৫ ক্রিকেটার

আলোকিতবিডি২৪: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ শেষে বিবাদে জড়িয়ে পড়ার ঘটনায় বাংলাদেশ ও ভারতের পাঁচজন ক্রিকেটারকে দোষী সাব্যস্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

জানা গেছে, দোষী ক্রিকেটারদের মধ্যে রয়েছেন বাংলাদেশ দলের তিনজন। তারা হলেন- তৌহিদ হৃদয়, শামীম হোসেন ও রাকিবুল হাসান। অন্যদিকে ভারতের দু'জন হলেন- আকাশ সিংহ ও রবি বিশনি।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ভোরে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আইসিসি। তাতে জানানো হয়, ফাইনালের ফলাফলের পর বিবাদে জড়িয়ে যাওয়ার জেরে যুবা ক্রিকেটাররা ভেঙে ফেললেন আইসিসি কোড অব কন্ডাক্ট এর ২.২১ ধারা। এই ধারায় শাস্তি পেলেন ভারত-বাংলাদেশের পাঁচজন ক্রিকেটার।

বাংলাদেশি ক্রিকেটারেদের মধ্যে তৌহিদ হৃদয় ১০, শামীম আট ও রাকিবুল চারটি ওডিআই, টি-২০, অনুর্ধ্ব ১৯ বা এ দলের হয়ে আন্তর্জাতিক কোনো ম্যাচে খেলতে পারবেন না। ভারতের আকাশ ও রবি যথাক্রমে খেলতে পারবেন না আট ও পাঁচটি ম্যাচ।

ম্যাচ রেফারি গ্রায়েম ল্যাবরয়ের এ শাস্তিতে দোষী পাঁচ ক্রিকেটারই সম্মতি দিয়েছেন। তবে ভারতের রবি বিষ্ণুকে বেশি মাত্রায় বিবাদে জড়িয়ে পড়ার অপরাধে অতিরিক্ত হিসেবে ২.৫ ধারা ভঙ্গের অভিযোগে শাস্তি দেওয়া হয়।

আরো শাস্তি হিসেবে বাংলাদেশের তৌহিদ হৃদয়কে ছয় ডিমেরিট পয়েন্ট, শামীম হোসেনকে ছয় ডিমেরিট পয়েন্ট ও রাকিবুল হাসানকে পাঁচ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

ক্রিকেটারেদের এই শাস্তি পরের আন্তজার্তিক ম্যাচ থেকেই কার্যকর হবে।